Think Pure ক্যাম্পেইন – বিকল্প ভাবনা ও বাস্তবতা

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এসিআই পিওর আটা প্রায় চার মিনিটের একটি টিভিসি প্রকাশ করেছে। সারা বিশ্বের সঙ্গে সঙ্গতি রেখে #BreakTheBias প্রতিপাদ্যে টিভিসিটির নির্মাণ বেশ মনকাড়া। মৃদু কন্ঠে, খুব সুক্ষ্ম এবং শৈল্পিকভাবে বক্তব্য প্রকাশের চেষ্টা করা হয়েছে।

নারী-পুরুষের সমতাভিত্তিক সমাজ নির্মাণের প্রয়াসে এবারের নারী দিবসের থীম ছিল Gender equity today for a sustainable tomorrow; যার বাংলা অর্থ অনেকটা এরকম – আজ নারী-পুরুষের সমতা নিশ্চিত করবে টেকসই আগামী। বিশেষ করে সমাজ থেকে জেন্ডার ভিত্তিক নানান রকম প্রচলিত ধারণা এবং বৈষম্য দূর করতে, তথা পক্ষপাত ভাঙতে হ্যাশট্যাগ ব্রেক দ্য বায়াস খুব সমকালীন এবং প্রাসঙ্গিক।

এসিআই-র থিংক পিওর ক্যাম্পেইনে এ প্রাসঙ্গিকতার সঙ্গে একাত্ম হওয়ার চেষ্টা দেখা গেছে।

টিভিসিটি-তে আমরা খোলা আকাশের নিচে, খুব সম্ভবত কোনো এক রেস্টুরেন্টে “হ্যাপি ফেয়ারওয়েল” আয়োজন দেখতে পাই।

সেখানে আমরা দেখতে পাই এক মা তার শিশু সন্তানের দিকে নজর রাখছেন। ফেয়ারওয়েল ইভেন্টের টেবিলে যিনি বক্তব্য রাখছেন (শম্পা রেজা) তিনি সম্ভবত সমবেত মানুষগুলোর অফিসের বস, কিংবা সিনিয়র, অথবা সঞ্চালক।

বক্তব্যে তিনি বলছেন - “বিদায় জানানো কখনো কোনো আনন্দের বিষয় নয়, কিন্তু মাঝে মাঝে জীবনের প্রয়োজনে আমরা বিদায় জানাতে বাধ্য হই”

সারমর্ম হলো, ঐ অফিসের একজন সহকর্মী বিদায় নিচ্ছেন, কারণ তার পরিবারে নতুন শিশু এসেছে। এই সহকর্মী অফিসে ভীষণ আস্থাবান ছিলেন। ঐ অফিসে কাজ করতে গিয়েই কর্মীটি প্রেমে পড়েছেন, বিয়ে করেছেন এবং এখন ফুটফুটে বাচ্চা এসেছে। এখন সন্তানকে সময় দিতে গিয়ে তিনি ক্যারিয়ার থেকে বিরতি নেবেন, তিনি এখন ঘর আর সংসার সামলাবেন। আর বাইরেরটা সামলানোর জন্য তার পার্টনার রয়েছে। সন্তানের জন্য এতো বড় স্যাক্রিফাইস, একটা প্রমিসিং ক্যারিয়ার ছেড়ে সে চলে যাচ্ছে, এটা কিন্তু মুখের কথা নয়।

যারা টিভিসিটি দেখেননি, তারা দেখে নিতে পারেন।

 


বক্তা যখন এ কথাগুলো বলছেন, তখন ব্যাকগ্রাউন্ডে করুণ সুর বাজছে। ক্যামেরা বারবার ফোকাস করছে সন্তানের মায়ের মুখে।

দর্শক খুব সহজেই অনুমান করে নেবে – খুব সম্ভবত এই মা, সন্তানের কথা ভেবে চাকরি থেকে ফেয়ারওয়েল নিচ্ছেন।

কিন্তু, স্টোরিলাইনে চমক আসে, যখন বিদায়ী সহকর্মীকে কিছু বলার আহবানে বলা হয় “অয়ন, তুমি বলো আমাদেরকে ছেড়ে যেতে তোমার কেমন লাগছে।”

ঠিক এখানেই একটি চমক সৃষ্টির চেষ্টা আছে। প্রায় তিন মিনিট সময় ধরে দর্শক যখন ভাবছে শিশু সন্তানের মা বিদায় নিচ্ছেন, তখন প্রকাশ পায়, মা নয় – বাবা বিদায় নিচ্ছেন।

সন্তানের পরিচর্যার কথা ভেবে বাবার চাকরি ছাড়ার প্রেক্ষাপট অবশ্যই বিপরীর স্রোতের গল্প।

নারী দিবসের থীম ব্রেক দ্য বায়াস বা পক্ষপাত ভেঙ্গে সমতার ভাবনার (Think equal) সঙ্গে এসিআই Think pure যোগ করেছে।

 

বিজ্ঞাপন চিত্রটি অন্ততঃ দু’টি কারণে প্রশংসা পাওয়ার দাবীদার -

১) সন্তানের কথা ভেবে বাবার চাকরি ছাড়ার এমন ভাবনাকে সাধুবাদ জানানো হয়েছে।

২) অফিসের পক্ষ থেকে বলা হয়েছে “আমাদের দরজা সব সময় খোলা”। অর্থ্যাৎ, চাকরিতে ফিরে আসার একটা অফার রয়েছে।

নারী দিবসের থীমের সঙ্গে বিজ্ঞাপনটি খুব মানানসই। সঙ্গে ক্যারিয়ার ব্রেকের পরে অনেকের চাকরি পেতে সমস্যা হয়। সেক্ষেত্রে পুরনো কর্মক্ষেত্র যদি ফিরে আসার ব্যাপারটিকে স্বাগত জানায়; ব্যাপারটি বেশ ভালো। কারণ, মাতৃত্বকালীন ছুটির পরে কর্মক্ষেত্রে ফেরার প্রতিবন্ধকতাও কম নয়। দৈনিক ইত্তেফাকের ২০১৮ সালের প্রতিবেদনটিতে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় উঠে এসেছে।

 

=================================== 

বিজ্ঞাপন বিরতি

প্রকাশিত হয়েছে - ব্র্যান্ড বিষয়ক

কিনুন, পড়ুন, আগ্রহীদের উপহার দিন।

====================================


এবার আসি বিকল্প ভাবনায়

দিবস পালন তো অনেকক্ষেত্রে এক উপলক্ষ্য মাত্র। এ উপলক্ষ্যের দিবসটি ফুরিয়ে গেলে লক্ষ্য অর্জনের কথা আর খেয়াল থাকে না কারো। 

বাংলাদেশে কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বাড়ছে।

 বাস্তবতার নিরিখে অস্বীকার করার উপায় নেই, সন্তান জন্মদানের পরে যদি ক্যারিয়ার ছাড়তে হয়, সেটি নিরংকুশভাবে নারীকেই ছাড়তে হয়। আর্থ সামাজিক এবং বিশাল জনগোষ্ঠীর মনোজাগতিক প্রেক্ষাপটে সন্তান জন্মের পরে বাবা “প্রমিসিং ক্যারিয়ার” ছেড়ে সংসার দেখবে, আর মা চাকরি করবে; এ রূপকথার মতোই অলীক। এসিআই’র বিজ্ঞাপনটি এ ‘ট্যাবু’ ভাঙতে চেয়েছে অথবা ভাঙার ভাবনাকে সাধুবাদ জানিয়েছে।

কিন্তু, সন্তান জন্মের পরে বাবা কিংবা মায়ের একজনের চাকরি ছেড়ে দেয়াই কি অনিবার্য?

কোনো বিকল্প কি নেই?

যদি পার্সোনাল চয়েস হিসেবে কেউ ছাড়তে চান, নিশ্চয়ই ছাড়াটা তার স্বাধীনতা।

কিন্তু, ছাড়তে বাধ্য হচ্ছেন এমন সংখ্যাই কি বেশি নয়?

কেন, ছাড়তে বাধ্য হচ্ছেন? “কারণ” অসংখ্য। তবে, অন্যতম এক কারণ হলো – বাবা মায়ের অনুপস্থিতিতে শিশুর পরিচর্যাকারীর অভাব। কিংবা পরিচর্যাকারী ওপর আস্থার অভাব।

ফলে, চাকরি ছেড়ে নিজেরাই দেখভালের দায়িত্ব নিচ্ছেন।

 

কেবল বাংলাদেশে নয়; এ সংকট সারাবিশ্বে।

কর্মক্ষেত্রে নারী পুরুষের অংশগ্রহণ এবং তাদের শিশু সন্তানের দেখভালের জন্য চাইল্ড কেয়ার সেন্টার, ডে-কেয়ার সেন্টার বা শিশু পরিচর্যা কেন্দ্র নতুন কোনো ধারণা নয়।

তাহলে, বাংলাদেশের কর্মজীবি বাবা মায়েরা কেন ডে-কেয়ার সেন্টারের ওপর আস্থা রাখতে পারছেন না?

 

সরকারী তথ্য মতে -

  • মহিলা বিষয়ক অধিদপ্তর পরিচালিত  শিশু দিবাযত্ন কর্মসূচির আওতায় রাজস্ব খাতভুক্ত মোট ৪৩টি শিশু দিবাযত্ন কেন্দ্র পরিচালিত হয়ে থাকে।
  • এছাড়াও মহিলা বিষয়ক অধিদপ্তর এর অধীনে বাস্তবায়িত ২০টি শিশু দিবাযত্ন কেন্দ্রের মাধ্যমে ২০টি ডে কেয়ার সেন্টার পরিচালিত হচ্ছে।
  • ‘‘জাতীয় মহিলা সংস্থা কমপ্লেক্স’’ শীর্ষক  প্রকল্পের আওতায় ২০০২ সাল থেকে একটি দিবাযত্ন কেন্দ্র চালু করা হয়েছে।
  • জাতীয় মহিলা সংস্থার আওতায় গার্মেন্টস ও কারখানার নারী শ্রমিকদের সন্তানদের জন্য ডে-কেয়ার সেন্টার কর্মসুচি (২য় পর্যায়) এর মাধ্যমে ১৫টি দিবাযত্ন কেন্দ্র পরিচালিত হচ্ছে। 
  • বাংলাদেশ শিশু একাডেমি কর্তৃক বাস্তবায়াধীন শিশুর বিকাশে প্রারম্ভিক শিক্ষা (৩য় পর্যায়) প্রকল্পের আওতায় বেসরকারি সংস্থা ফুলকি কর্তৃক পরিচালিত ৪০ টি ডে-কেয়ার কেন্দ্র রয়েছে।

 

সংখ্যার বিবেচনায় এগুলো নিশ্চয় অপ্রতুল।

বেসরকারী উদ্যোগেও অনেক ডে-কেয়ার সেন্টার আছে বলে খবরে প্রকাশিত হয়েছে।

মাত্র দু’মাস আগে প্রথম আলোয় প্রকাশিত প্রতিবেদনটি জানাচ্ছে "মহিলাবিষয়ক অধিদপ্তরের অধীনে দিবাযত্ন কেন্দ্র রয়েছে ১১৯টি। তবে কোথাও কোথাও ভালো মানের শিশু দিবাযত্ন কেন্দ্র নেই। এ কারণে মায়েরা সমস্যায় পড়ছেন। ভেতরে ঢুকতেই বোটকা গন্ধ। বিছানার চাদর, কম্বল, ঘরের পর্দাসহ সব কাপড়ই ময়লা। বালিশগুলো তেল চটচটে। করোনাকালে আগতদের জন্য হাত ধোয়া বা জীবাণুনাশকের কোনো ব্যবস্থা নেই। রাজধানীতে বেসরকারিভাবে অনেক দিবাযত্ন কেন্দ্র গড়ে উঠেছে। তবে সেগুলোতে ব্যয় অনেক বেশি। মধ্যম মানের বেসরকারি কেন্দ্রে ভর্তিতে ১০ থেকে ১৫ হাজার টাকা এবং মাসে ৮ থেকে ১০ হাজার টাকা করে নেওয়া হয়। কর্মজীবী মায়েরা বাধ্য হয়েই সেখানে সন্তানদের ভর্তি করান।"

 

নবহুল এ দেশে কর্ম ক্ষেত্রে নারীর অংশগ্রহণ বাড়ছে। জনসংখ্যার বয়স কাঠামোর বিবেচনায় বিশাল এক কর্মজীবী জনগোষ্ঠী সামনে সন্তান জন্ম দেবে। তখন সন্তানের প্রতিপালনের জন্য বাবা বা মায়ের চাকরি ছেড়ে দেয়াই কি একমাত্র সমাধান?

দেশে নানান রকম স্টার্ট আপ হচ্ছে; সফল হচ্ছে অনেকে।

উদ্যোক্তারা চাইলে চাইল্ড কেয়ার সেক্টরে পা রাখতে পারেন। শিশুর দেখভাল করা কোনো সহজ কাজ না। এর জন্য প্রয়োজন যথাযথ শিক্ষা, প্রশিক্ষণ এবং পর্যবেক্ষণ।

এ সেক্টরে প্রশিক্ষিত কর্মী বাহিনী তৈরিতে ছয় মাস থেকে এক বছর মেয়াদী সার্টিফিকেট কোর্স এবং ইন্টার্ণশীপের ব্যবস্থা করা যেতে পারে। অন্য দেশের কারিক্যুলামগুলো অনুসরণ করে দেশীয় অবকাঠামোয় শিক্ষণ প্রশিক্ষণ চালু করা যেতে পারে।

প্রশিক্ষিত কর্মী বাহিনী, আধুনিক অবকাঠামো, নিরাপত্তা, সেবা এবং সুষ্ঠু পরিচর্যাসহ শিশুর শারীরিক ও মানসিক বিকাশের জন্য শিক্ষা, খেলাধুলা, বিনোদন, সুষম খাবার ও প্রাথমিক স্বাস্থ্য সেবার ব্যবস্থা নিশ্চিত করলে একদিকে যেমন বাবা-মায়েরা চাইল্ড কেয়ারে সন্তানকে রাখতে আস্থা বোধ করবেন, তেমনি বিশাল চাহিদার কারণে এ খাতে প্রচুর নতুন নতুন প্রতিষ্ঠানের পা ফেলার সুযোগ আছে। মান এবং সেবার নিশ্চয়তায় সুস্থ প্রতিযোগিতা শুরু হলে খরচও হাতের নাগালে আসবে অনুমান করা যায়। 

একটা প্রমিসিং ক্যারিয়ার ছেড়ে  চলে যাওয়া, সন্তানের জন্য স্যাক্রিফাইসের শ্রেষ্ঠ সমাধান নয়। সন্তানকে চাইল্ড কেয়ারে রাখা যদি ‘ট্যাবু” হয়ে থাকে, তবে সে ট্যাবুও ভাঙা হোক।

Think equal, Think pure, Think different, Think out of box এর পাশাপাশি Thik rationally-র প্রচার হোক, প্রসার হোক।

 

 

No comments:

Post a Comment