বিফ, ল্যাম্ব, নাইকি ও ব্যুফে


প্রিন্স বাজারের বিজ্ঞাপন
প্রিন্স বাজার লিমিটেডের বিজ্ঞাপনটি ফেসবুকে প্রচারিত হয়েছে, এবং অনেকের নজরে এসেছে।

স্বাভাবিকভাবেই শুভবোধসম্পন্ন মানুষ, যারা পারস্পরিক সম্প্রীতিতে বিশ্বাসী - তারা সংবেদনশীলতার দিক থেকে বিজ্ঞাপনটিকে নিন্দা জানিয়েছেন।
আবার কেউ কেউ বলেছেন - এটা প্রিন্স বাজারের একটা ধূর্ত মার্কেটিং স্ট্র্যাটেজী, নজর আকর্ষণের জন্য তারা এমন করেছে।

ইচ্ছাকৃতভাবে এ বিতর্কিত বিজ্ঞাপন বানানো হয়েছে কিনা সেটা প্রশ্নসাপেক্ষ। তবে, খুব দ্রুত বিজ্ঞাপনটি সরানো হয়েছে এবং প্রিন্স বাজার ফেসবুকে পোস্ট দিয়ে ক্ষমা চেয়েছে। তাই বিফের শারদীয় অফার নিয়ে তর্ক বিতর্ক এখন থামতে পারে। ধর্ম নিয়ে দাঙ্গা হাঙ্গামা শুরুর আগেই বিষয়টি থেমেছে বলে প্রিন্স বাজার স্বস্তি পেতে পারে। নয়তো, 'আলু পুড়িয়ে খাওয়া' লোকের অভাব হতো না।


প্রিন্স বাজারের ক্ষমা প্রার্থনা
সচেতনভাবে হোক কিংবা অসচেতনভাবেই হোক, এমন বিজ্ঞাপন প্রচার নিন্দনীয়।

কেউ কেউ প্রশ্ন তুলেছে - এই বিজ্ঞাপনের পেছনের মাস্টারমাইন্ড কারা? প্রিন্স বাজার কি মূর্খের হাতে তাদের প্রচার-প্রসারের দায়িত্ব দিলো?

প্রশ্নটি খুবই স্বাভাবিক।

প্রিন্স বাজার হয়তো এই দফায় বড়সড় ব্র্যান্ড ডিজাস্টার এড়িয়ে গেল, কিন্তু তাদেরকে সিরিয়াসলি ভাবতে হবে - এটা কেন হলো? এবং আগামীতে যেন এমন ভুল না হয়।
 
ফেসবুকে প্রিন্স বাজারের অন্যান্য অ্যাড
গ্রহবশতঃ প্রিন্স বাজারের ওয়েব ফেসবুক পেজে চোখ বুলালাম। এক কথায় মুগ্ধ হলাম।
সমকালীন বিষয়গুলোকে নিয়ে ফেসবুকে বেশ কনটেম্পরারী অ্যাড করে প্রিন্স বাজার। এই মুহূর্তে দেখতে পাচ্ছি - আইয়ূব বাচ্চুর প্রয়াণে তারা স্যাড ফিল করেছে। এর আগে সবাইকে শারদীয় শুভেচ্ছা জানিয়েছে।
বিশ্ব হাত ধোয়া দিবস, বিশ্ব ডিম দিবস নিয়ে প্রচার চালিয়েছে। শরতের কাশফুল অফার দিয়েছে, গরমে তালপাঁকা অফার দিয়েছে, আরও আগে "অফারের বৃষ্টি" বিজ্ঞাপন প্রচার করেছে।
এসব পোস্ট দেখলে মুগ্ধতা জাগে। সমসাময়িক প্রসঙ্গের সাথে সংগতি রেখে বিজ্ঞাপন তৈরি, সাথে নান্দনিক ভিজ্যুয়াল এবং অল্পকথার বক্তব্য - অবশ্যই প্রশংসার দাবী রাখে।
ফলে, আপাতঃ মনে হয় না - প্রিন্স বাজার কোনো মূর্খের হাতে তাদের প্রচার প্রসারের দায়িত্ব দিয়েছে। শারদীয় অফার নিয়ে যা ঘটেছে সেটা বেখেয়ালী ভুল বলেই মনে হচ্ছে। তবে, আবারও বলি - ভুলটি নিন্দনীয়, প্রিন্স বাজার ক্ষমা চাইলেও এই ভুল অনেক ভোক্তার মনে থাকবে অনেকদিন।

 
-০২-
রকম ভুল এর আগেও করেছে অনেকে।
গত বছর অস্ট্রেলিয়ার পশু খামারীদের সংস্থা Meat and Livestock Australia এরকম এক বিজ্ঞাপনের জন্য তীব্র সমালোচনা ও নিন্দার মুখে পড়ে।
২ মিনিট ১০ সেকেন্ডের You Never Lamb Alone বিজ্ঞাপনটিতে দেখা যায় উল্লেখযোগ্য কিছু ধর্মের উল্লেখযোগ্য চরিত্র এক টেবিলে খেতে বসেছে। এমনকী ইসলামের মহানবীর সাথে একজন ফোনে কথা বলছে। নানান প্রশ্ন উত্থাপন হচ্ছে, সরল আলাপ। শেষ বক্তব্য হলো - সকল মতবিভেদ ভুলে সবাই ল্যাম্ব খাও। 


ভেঁড়ার মাংসের এমন প্রচারণার মূল উদ্দেশ্য হয়তো সাম্প্রদায়িক সম্প্রীতি ও সম্মিলন ছিল। বিশেষ করে অস্ট্রেলিয়ার মতো একটা মাল্টিকালচারাল দেশে সবাইকে ইন্টিগ্রেট করার প্রয়াসটা সাধুবাদ পাওয়ার যোগ্য।
কিন্তু, সমস্যা হয়ে গেছে অন্যখানে - হিন্দুধর্মের লর্ড গণেশ কি ভেঁড়ার মাংস খান? হিন্দু ধর্মের মানুষের কাছে লর্ড গণেশ তো অনেক পবিত্র, সম্মানের। সেক্ষেত্রে ভেঁড়ার মাংসের বিজ্ঞাপনে তার উপস্থিতি কি গ্রহণযোগ্য? এ নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে ব্যাপক তোলপাড় হয়। হ্যাশট্যাগ বয়কট ল্যাম্ব, স্টপ বায়িং ল্যাম্ব পোস্টে তোলপাড় হয় টুইটার। বিজ্ঞাপনটি নিষিদ্ধের দাবী ওঠে।

এর আগের বছরও, ২০১৬ সালে, ল্যাম্ব ক্যাম্পেইন সমালোচনার সম্মুখীন হয়। নিরামিষভোজীরা ঐ বিজ্ঞাপনের বক্তব্যে আঘাত পায় বলে বিজ্ঞাপনটি নিষিদ্ধের দাবী ওঠে। অস্ট্রেলিয়া অ্যাডভার্টাইজিং স্ট্যান্ডার্ড ব্যুরোতে ৪০০র বেশি অভিযোগের পরে বিজ্ঞাপনটি নিষিদ্ধ হয়।  


-০৩-
বিজ্ঞাপনের বক্তব্য তৈরির আগে কিছু মৌলিক প্রশ্নের উত্তর দিতে হয় -
- কার জন্য বিজ্ঞাপনটি বানানো হচ্ছে?
- কী বলা হচ্ছে?
- কীভাবে বলা হচ্ছে?

প্রথম দুটি প্রশ্নের সঠিক এবং যৌক্তিক উত্তর জানা গেলে ৩য় প্রশ্ন যেটা এক্সিকিউশন অব দ্য মেসেজের সাথে জড়িত, সেটা সহজেই করা যায়।
প্রিন্স বাজার এবং মিট অ্যান্ড লাইভস্টক অস্ট্রেলিয়া এই ৩টি প্রশ্নের যথাযথ উত্তর ঠিক করতে পারেনি। বিশেষতঃ এক্সিকিউশন হয়েছে একেবারে গোলমেলে...

এ প্রসঙ্গে - নাইকি ব্র্যান্ডের একটি ক্যাম্পেইনের কথা মনে পড়লো।
সাম্প্রতিক বছরগুলোতে - নাইকি নারীদের টার্গেট করে বেশ কিছু চমৎকার বিজ্ঞাপন বানিয়েছে। অনেকেই প্রশংসা করছে যে নাইকি স্রেফ পণ্য বিক্রির বাইরে গিয়ে বিজ্ঞাপনে উইমেন এমপাওয়ারমেন্টের দিকে নজর দিয়েছে। ইউট্যুবে সার্চ দিলেই ডজনখানেক এরকম বিজ্ঞাপন পাওয়া যাবে। দুটি অ্যাডের লিংক দিলাম আগ্রহী পাঠকের জন্য - বিজ্ঞাপন ১ এবং বিজ্ঞাপন ২

তবে মুশকিল হয়ে গেছে মিডল ইস্টে।

সেখানকার নারীরাই প্রশ্ন তুলেছে - এই বিজ্ঞাপন তাদের ইমেজের সাথে যায় না।
মিডল ইস্টে নারীরা হিজাব পরে এমনভাবে দৌড়ায় না।
সেই একই সমস্যা, কার জন্য বলা হচ্ছে এবং কীভাবে বলা হচ্ছে - এই দুইয়ের সমন্বয় নেই।


-০৪-
কটা প্রশ্ন রেখে এই লেখার সমাপ্তি টানছি।
শারদীয় অফারে বিফের বিজ্ঞাপন দৃষ্টিকটূ, এবং শারদ উৎসবের ধার্মিক বোধ ও চর্চার বিপরীত।
একই ব্যাপার ঘটবে কেউ যদি ঈদ উৎসবে মদ ও শুকরের মাংসের অফার দেয়।
সাম্প্রতিক বছরগুলোতে রোজার মাসে হাজার হাজার টাকায় আনলিমিটেড ইফতার-ডিনার ব্যুফের একটা চর্চা গড়ে উঠেছে।
রোজার মাসে এমন বিজ্ঞাপনে পত্রিকা ফেসবুক সয়লাব হয়ে যায়।
সংযমের মাসে কয়েক হাজার টাকায় আনলিমিটেড খানাদানার এমন অফার কি সংশ্লিষ্ট ধর্মের বোধ ও চর্চার সাথে সাংঘর্ষিক নয়?


No comments:

Post a Comment