ছবিটা খুব শেয়ার হচ্ছে অনলাইনে।
বাস্তবতা হচ্ছে, ভুড়িওলা ম্যানিকুইন ঠাট্টা রসিকতা না।
*
ফেসবুকে ভাইরাল হওয়া ছবি |
বিজ্ঞাপনের ট্র্যাডিশনাল যে চর্চা, সেখানে আমরা দেখি - অনেক দূরের, না পাওয়ার, চাওয়াকে পাওয়ার, আকাঙ্ক্ষার বাস্তবায়নের, স্বপ্নকে সত্যি করার একটা প্রয়াস থাকে।
অর্থ্যাৎ, আপনি যেরকম হতে চান, যার মতো হতে চান, আপনার সেই আকাঙ্খাকে ফোকাস করা হয় -
যেমন,
লাক্স বলছে - বিশ্বজুড়ে তারকাদের প্রিয় সাবান।
ফেয়ার অ্যান্ড লাভলি বলছে - ৬ সপ্তাহে রঙ ফর্সা উজ্জ্বল করবে।
কলগেট দিচ্ছে উজ্জ্বল হাসি।
সানসিল্ক শক্ত মজবুত চুল।
ভাসমল ব্ল্যাক চুল পাকতে দিবে না।
রিগস হার্ব গ্রীণ টী ওজন কমাবে।
উপরের আধা ডজন উদাহরণের মূল লক্ষ্য হলো - আপনার এখন যা নেই, কিন্তু আপনি যা পেতে চান; সৌন্দর্য্য, ফর্সা ত্বক, উজ্জ্বল হাসি, কালো চুল; যা যা চান আমাদের পণ্য তা-ই দেবে।
*
আকাঙ্ক্ষিত রূপ অর্জন করার যে প্রচারণা, সেই চর্চার একটা ব্যতিক্রম ঘটেছে গত ১০ বছরে -
কয়েকটা উদাহরণ দিই -
Dove সাবানের Be Real ক্যাম্পেইন - যার বক্তব্য ছিলঃ ওজন কমাও, স্লিম হও; লোকের এরকম পরামর্শকে পাত্তা দেয়ার দরকার নেই। আপনি যেরকম, সেরকমই থাকেন। আপনার নিজস্বতাকে প্রকাশ করতে Dove ব্যবহার করুন।
*
'সম্ভবত' Dove-এর পথ ধরেই বাংলাদেশে মেরিল ক্যাম্পেইন করেছে "ফ্রেশ মানেই সুন্দর"। মেরিল বলতে চেয়েছে - সুন্দর মানে ফর্সা নয়। ডার্ক কমপ্লেক্সন নিয়েও সুন্দর হওয়া যায়।
*
৬ ফুট ৩ ইঞ্চির লম্বা মানুষদের জন্য আলাদা ব্র্যান্ড এনেছে টেড বেকার।
*
মোটা মানুষরা যখন মার্কেটে গিয়ে নিজের সাইজের পোশাক পাচ্ছে না, তখন বেশ কিছু কোম্পানী "প্লাস সাইজ" ব্যান্ড এনেছে।
*
D&G Spring Summer Collection 2019 |
*
অর্থ্যাৎ, ব্র্যান্ড কেবল ভোক্তার আকাঙ্খিত রূপ অফার করবে, তা না। একজন ভোক্তা যেরকম আছেন, সেরকমই থাকবেন, এই বিশ্বাসের উপর ভিত্তি করেও মার্কেটিং, ব্র্যান্ডিং, বিজ্ঞাপন করা যায়।
*
এখন প্রশ্ন হচ্ছে - এই যে "আপনি যা আছেন তা থাকবেন" এই আইডিয়ার উপর ভিত্তি করে পণ্য, ব্র্যান্ড, বিজ্ঞাপন এবং সার্বিক মার্কেটিং হচ্ছে - এর ভিত্তি কী?
কার মাথা থেকে এসব আসে?
*
শুনতে অবাক লাগতে পারে, এইসব আইডিয়া বেশিরভাগ কিন্তু কর্পোরেট ডেস্ক থেকে আসে না।
বরং অ্যাকাডেমিক রিসার্চ থেকে আসে।
কোম্পানীগুলো এসব রিসার্চের পেছনে - মিলিয়ন মিলিয়ন ডলার খরচ (বিনিয়োগ) করে।
*
"আপনি যেরকম আছেন, সেরকম থাকেন" এই আইডিয়ার সুত্রটা কী?
এর মূল শেকড় সাইকোলজির বইতে।
সার্গি নামের এক মনোবিদ মানুষের ৩-৪ ধরণের স্বরূপের কথা বলেন।
ইংরেজীতে actual self, ideal self, social self.
actual self = what you are (আপনি মোটা, কালো)
ideal self = what would you like to be (আপনি স্লিম ও ফর্সা হতে চান)
ট্র্যাডিশনাল মার্কেটিং ideal self এর উপর প্রতিষ্ঠিত। লম্বা হোন, ফর্সা হোন, সাদা চুল কালো করেন, হলদেটে দাঁত সাদা করেন; এসবই হলো ideal self অর্জনের এক প্রক্রিয়া। এরকম চলছিল যুগের পর যুগ।
হঠাৎ করে কিছু গবেষণায় দেখা গেল - আকাঙ্ক্ষিত রূপ (ideal self) অর্জনে ব্যর্থ হয়ে লোকজন হতাশ হচ্ছে। গালে আটা ময়দা মেখে ভূতুড়ে হচ্ছে, খাটো মানুষ হাই হিলের জুতা পরে খুঁড়িয়ে হাঁটছে, টাক মাথাকে উইগ দিয়ে ঢাকার বিব্রতকর চেষ্টায় কপাল গলা ঘামছে।
গবেষণা করা হলো - যদি এমন প্রোডাক্ট আসে, যা আপনার বর্তমান স্বরূপ (actual self)-কে প্রমোট করবে, কেমন হবে?
ব্যাপক সাড়া মিললো।
বেশ কিছু অ্যাকাডেমিক রিসার্চ অনেক ব্র্যান্ডকে বললো - aspirational branding না, authentic branding করুন। জনতা সাড়া দেবে।
*
*
ফলে Dove যখন বললো Be Real, ব্যাপক সাড়া মিললো।
বাংলাদেশে মেরিলের ফ্রেশ মানেই সুন্দর অনেক প্রশংসা পেলো।
*
এভাবে আইডিয়াল ইমেজেকে ছাপিয়ে অ্যাকচুয়াল ইমেজের একটা জোয়ার এলো ব্র্যান্ডিং জগতে।
*
ভুড়িওলা ম্যানিকুইন তাই হাস্যকর নয়।
আপনার ভুড়ি আছে, আপনি অতি লম্বা, অতি খাটো, কালো, সাদা চুল; এসব কোনো ব্যাপারই না। আপনি যেরকম আছেন সেরকম থাকুন। ব্র্যান্ড কী অফার করছে তা লাভের পেছনে দৌড়াবেন না। দেখবেন, আপনি যেরকম আছেন সেটাকে সার্ভ করার জন্য ব্র্যান্ড আপনার পেছনে দৌড়াচ্ছে।
এটাই এই সময়ের ব্র্যান্ড মন্ত্র।
i am a final year student(marketing) of east west university. this topic inspired me to select my project topic. actually i want more insight about this topic to complete my project.
ReplyDeletethis is the project questionnaire link
https://forms.gle/6Ji4nVcVno4tVZ117
ফিল আপ করেছি। আপনার প্রজেক্টের জন্য শুভকামনা।
Deleteঅসংখ্য ধন্যবাদ
Delete