লাইফবয়কে অভিনন্দন!

 


 লাইফবয় তার জনসচেতনতামূলক বিজ্ঞাপনে বলছে -

"...হাত ধুয়ে নিন লাইফবয় বা অন্য যে কোনো সাবান দিয়ে; লাক্স, মেরিল, ডেটল হাতের কাছে যা থাকে"

গত দেড় বছরের করোনাকালে ব্র্যান্ডগুলো বেশিরভাগ ক্ষেত্রে এই মহামারীর সঙ্গে নিজের পণ্যের প্রাসঙ্গিকতা টেনে বেচা-বিক্রি বাড়ানোর চেষ্টা করেছে।
 
কান্ডজ্ঞানহীন নুডলস ব্র্যান্ডকে অনলাইনে "করোনাভাইরাস আপডেট" অনুষ্ঠানের টাইটেল  স্পন্সর হতে দেখা গেছে। টয়লেট ক্লিনার, ফ্লোর ক্লিনার, ডিশ ক্লিনারগুলো করোনার জীবাণূ ধ্বংসের প্রতিশ্রুতি দিয়েছে। চা পাতার ব্র্যান্ড বলেছে তাদের চা খেলে করোনা প্রতিরোধ করা যাবে। হ্যান্ড স্যানিটাইজারগুলোর কথা আর না-ই বললাম।

অথচ এমন দুঃসময়ে ব্র্যান্ডগুলো তাদের ভোক্তাদের সাহস যোগাতে পারতো, পাশে থাকার সদিচ্ছার কথা বলতে পারতো। বলেনি।
 
একটু দেরীতে হলেও - ইউনিলিভারের লাইফবয় এ জায়গায় চমৎকার একটি বক্তব্য নিয়ে এসেছে। জনসচেতনামূলক বার্তায় ব্র্যান্ডটি প্রতিটি বাংলাদেশির কাছে বিনীত অনুরোধ জানাচ্ছে -
 
"মাস্ক পরুন - নাক ঢেকে রেখে,
ভ্যাক্সিন নিন,
দুই মিটার দূরত্ব বজায় রাখুন,
আর হাত ধুয়ে নিন লাইফবয় বা অন্য যে কোনো সাবান দিয়ে; লাক্স, মেরিল, ডেটল হাতের কাছে যা থাকে"।
 
 

 
 
লোক দেখানো সিএসআর এবং নগদ লাভ আর লোভের বিজ্ঞাপন ও কোলাহলের ভীড়ে লাইফবয় সৎ সাহস দেখিয়েছে। লাক্সের পাশাপাশি মেরিল এবং ডেটলের নাম উল্লেখ করে সত্যিকারের জনসচেতনামূলক বার্তা দিয়েছে।
 
এ উদাহরণ ব্যতিক্রম; এবং অন্যদের জন্য দৃষ্টান্ত হয়ে থাকুক।
 
লাইফবয়কে অভিনন্দন।
 
***
নোটঃ এটি বিজ্ঞামনের "কুইক নোট" সিরিজের লেখা।  সাম্প্রতিক বিষয় নিয়ে খুব ছোট্ট পরিসরে লেখা, কিন্তু ফেসবুক নিউজ ফিডে দৈনিক পোস্টের ভীড়ে হারিয়ে যাওয়া নয়, বরং বিজ্ঞামন ব্লগে জায়গা পাওয়ার মতো জরুরী বিষয়গুলো "কুইক নোট" সিরিজে প্রকাশিত হয়।

 

No comments:

Post a Comment