টিকটকে বিকাশের প্রিয় এজেন্ট মামা




সম্প্রতি টিকটকে বিকাশের #priyoagentmama ক্যাম্পেইন চলছে।
এক নজরে এ ক্যাম্পেইন বিকাশ ব্র্যান্ডের সামগ্রিক চরিত্রের সঙ্গে সাংঘর্ষিক।
নবীন ব্র্যান্ড হলেও বিকাশ সংক্রান্ত কনজ্যুমার পারসেপশনের সঙ্গে এ ক্যাম্পেইন মিলে না। 

সমস্যা কোথায়?



- ১ -
প্ল্যাটফরম।
টিকটকে বাংলাদেশের সাইবার সমাজ বিনোদন চায় বেশি। সেখানে ইনফরমেটিভ ক্যাম্পেইন খুব কাজ দেবে বলে মনে হয় না।

- ২ -
সাবজেক্ট বনাম অবজেক্ট।
টিকটক যেহেতু নানাবিধ পারফর্ম্যান্সের উর্বর ভূমি, সেখানে অডিয়েন্সের মনোযোগ থাকবে বক্তার ওপর, বক্তৃতার ওপর না। ফলে, টিকটকের সেলিব্রিটিদের ছায়ায় ব্র্যান্ড এবং বক্তব্য ম্লান হয়ে যাবে। পারফর্মারের মুখের ভাষা, শরীরি ভঙ্গি, জামা এবং অন্যান্য হয়ে যাবে সাবজেক্ট। বিকাশ এবং "প্রিয় মামা" কেবলই অবজেক্ট।


*



 
 
 
এই প্রিয় এজেন্ট মামা ক্যাম্পেইন কেমন কাজে দেবে, সেটা টেস্ট করার খুব সহজ একটা প্রক্রিয়া হলো - বিকাশের টার্গেট অডিয়েন্স, যারা টিকটকে আছে তাদেরকে এইসব ভিডিওর ২-৩টি ক্লিপ পরপর দেখানো।

এর পরের এক মিনিট তাদেরকে tic tac toe খেলতে দেয়া যেতে পারে। না দিলেও সমস্যা নেই।

এক মিনিট পরে তাদেরকে জিজ্ঞেস করা যেতে পারে - এই ক্যাম্পেইনে টিকটকে সেলিব্রিটি কী বললো? পেছনে ব্যাকগ্রাউন্ডে কী লেখা ছিল? বোনাস প্রশ্ন হিসেবে - প্রিয় মামার জামার রঙ কী ছিল?


খুব সম্ভাবনা আছে - এই recall এ ব্যর্থ হবে বেশিরভাগ অডিয়েন্স।
কারণ, যার সাবজেক্ট হওয়ার কথা ছিল সে হয়ে গেছে অবজেক্ট। আড়ালে পড়ে গেছে ব্র্যান্ড।


টিকটক এমনিতেই এক কোলাহলে জায়গা।
নাচ, গান, ভাঁড়ামি, অশ্লীলতা, ঐশীবাণী – কী নেই?
এই কোলাহলে তথ্যমূলক কিছু দেয়া খুব কঠিন, তবে অসম্ভব নয়।
টিপিক্যাল নাচ গানে না গিয়ে বিকাশ যদি ছোট্ট ছোট্ট কনভার্সেশন টাইপ ভিডিও-তে যেতো, তবুও বোধ হয় – কথকের চেয়ে কথাটা ফোকাস পেতো বেশি।


প্রতিদ্বন্ধী ব্র্যান্ডটির “ব’তে বলদ” ক্যাম্পেইনের জবাবে বিকাশ যখন এমন রুচিশীল জবাব দেয়;

কিংবা এমন সম্ভাবনার গল্প বলে



তখন টিকটকে বিকাশের হ্যাশট্যাগ প্রিয় এজেন্ট মামা খুব লেইম মনে হয়।

 
ব্র্যান্ড হিসেবে বিকাশ যে পথ পার হয়ে এসেছে, এখন যেখানে দাঁড়িয়ে আছে – সে বিচারে এ টিকটক ক্যাম্পেইন স্রেফ কনফিউজিং; যতোটা না কাস্টমারের কাছে – তারচে’ বেশি বিকাশের নিজের কাছে।

 
ব্র্যান্ড হিসেবে বিকাশ আরো বিকশিত হোক।
বিকাশের জন্য শুভকামনা।

***
 
নোট - তিনটি টিকটক ক্লিপের মূল ক্রেডিট মীর সাইফ। অনুমতিক্রমে এখানে যোগ করা হয়েছে।

No comments:

Post a Comment