বিজ্ঞাপনের নাহিদ, ডেভিড ও অন্ধের হাতছড়ি


বিকাশ থেকে নাহিদ বলছি...

হাল আমলের টিভি বিজ্ঞাপনটি নিয়ে সোশ্যাল মিডিয়া তোলপাড় হচ্ছে।

অভিযোগ সাংঘাতিক।

মাল্টিন্যাশনাল ইনভেস্টমেন্ট ব্যাংক এবং ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডিং কোম্পানী বারক্লেসের বিজ্ঞাপনের সাথে হুবহু মিলে গেছে বিকাশের বিজ্ঞাপন।

দুটো বিজ্ঞাপন দেখে নেয়া যাক -


বিকাশ থেকে নাহিদ বলছি -


Hello! I am David from Barclays -


একবার দেখলেই দুটি বিজ্ঞাপনের উদ্দেশ্য, বক্তব্য এবং সম্পাদনায় মিল খুঁজে পাওয়া যায়।
যেহেতু বারক্লেসের বিজ্ঞাপন আগেই মিডিয়ায় এসেছে, তাই কে কাকে কপি করলো সে প্রশ্নের উত্তর খুব কঠিন নয়।

‘কপি’ শব্দটি নিয়ে অনেকে আপত্তি করেন। অ্যাডাপ্টেশন/ইনস্পিরেশন জাতীয় শব্দের চাদরে অনেকেই বিরক্ত হন, বরং সোজা বাংলায় ‘চুরি’ বলতে দ্বিধা করেন না।

*

বিকাশের বিজ্ঞাপনের উদ্দেশ্য মহৎ।

পত্রিকার পাতায় হরহামেশা বিকাশ একাউন্ট হোল্ডার প্রতারণার শিকার হয়েছেন – এমন খবর আসে। দেশে মোবাইল মানি ট্রান্সফার দ্রুত জনপ্রিয় হচ্ছে, এবং তৃণমূল পর্যায়ের গ্রাহকরা বিকাশে লেনদেন করছেন। বছর পাঁচেক আগেই এক রিক্সাচালকের সাথে কথা হচ্ছিল – যিনি সকাল থেকে রিক্সা চালান, এবং সন্ধ্যায় রংপুরে স্ত্রীর কাছে কিছু টাকা বিকাশ করেন। অনেক দোকানে বিকাশে পে করলে ক্যাশ ব্যাকের অফার চোখে পড়েছে। খেয়াল করেছি – অনেকের কাছে ‘বিকাশ’ অনেকটা মোবাইল মানি ট্রান্সফারের জেনেরিক নেইম হয়ে গেছে। হোন্ডা মোটরসাইকেল, মবিল লুব্রিকেন্ট, জেরক্স ফটোকপিয়ারের মতোই...


ফলে, জনসচেতনতা তৈরির জন্য মার্কেট লিডার হিসাবে বিকাশকেই বড় ভূমিকা নিতে হবে/হচ্ছে। “বিকাশ থেকে নাহিদ বলছি”র আগেই বিকাশ চমৎকার একটি টিভিসি করেছিল। ২০১৬ সালে বিটপী থেকে বানানো ১ মিনিটের বিজ্ঞাপনটির এক্সিকিউশন ছিল চমৎকার -

  

 
“বিকাশ থেকে নাহিদ বলছি”র উদ্দেশ্য যেখানে মহৎ সেখানে – বিজ্ঞাপন তৈরীতে সততার বিচ্যুতি কেন? এখানে বেশ কিছু সম্ভাবনা আছে – 
১) বিজ্ঞাপনের আইডিয়া বিকাশই দিয়েছে এজেন্সিকে
২) এজেন্সি নিজেই বিজ্ঞাপন বানিয়েছে, বারক্লেস থেকে কপি করার ব্যাপারটি ক্লায়েন্টকে বলেছে...
৩) এজেন্সি নিজেই বিজ্ঞাপন বানিয়েছে, বারক্লেস থেকে কপি করার ব্যাপারটি ক্লায়েন্টকে বলেনি...


বিজ্ঞাপন, ব্র্যান্ড, এবং বিজ্ঞাপনী সংস্থার সাথে সম্পৃক্তরা বলতে পারবেন – আসল কাহিনী কী। অন্যদের জানার উপায় নেই। কারণ, সোশ্যাল মিডিয়ায় ঘটনার ঘনঘটায় বিষয়টি আড়ালে পড়ে যাবে দ্রুত।
বিকাশ কিংবা এজেন্সি অথবা উভয়ই ব্যাপারটি নিয়ে ব্যাখ্যা দেবে – এমন সম্ভাবনা বাংলাদেশের প্রেক্ষাপটে সম্ভবত অতি দূরাশা...।

*

কপি নাকি ইনস্পিরেশন?
ডেভিড থেকে নাহিদ এর রূপান্তর ইনস্পিরেশনের সীমারেখা পেরিয়ে গেছে। এ নিয়ে খুব বেশি বেনিফিট অব ডাউট দেয়ার সুযোগ নেই। অন্যকে দেখে অনুপ্রাণিত হওয়া খুব খারাপ কিছু না। রয়েসয়ে, মাথা খাটিয়ে করলে প্রশংসাও পাওয়া যেতে পারে।

এ প্রসঙ্গে, অধুনা প্রয়াত সিটিসেলের "সিটিসেল ওয়ান - ইট'স সিম্পল" ক্যাম্পেইনের কথা স্মরণ করা যেতে পারে। যেখানে আমরা দেখি, একজন সিটিসেল ইউজার এবং একজন “নট-সিটিসেল-ইউজার” ইন্টারঅ্যাক্ট করছেন এবং সেবাগত দিক থেকে সিটিসেল জিতে যাচ্ছে। 


সিটিসেল ওয়ান - বিজ্ঞাপন ১


সিটিসেল ওয়ান - বিজ্ঞাপন ২



অনেকেই মনে করেন, সিটিসেলের ক্যাম্পেইনটি অ্যাপেলের “গেট অ্যা ম্যাক” ক্যাম্পেইন থেকে অনুপ্রাণিত।


গেট অ্যা ম্যাক বিজ্ঞাপন



সিটিসেলকে কেউ ‘কপি’র দায়ে অভিযুক্ত করবেন কিনা সেটা পাঠকের দায়িত্বেই রেখে দিলাম।

*

পি-অ্যাডাপ্টেশন-ইনস্পিরেশন অথবা চুরির প্রসঙ্গে ফিলিপাইনের পর্যটন বিভাগের এক বিজ্ঞাপনের কথা উল্লেখ করা যেতে পারে।

বছর দেড়েক আগেই (জুন, ২০১৭), আইডিয়া চুরির অভিযোগে অভিযুক্ত হয়েছিল ফিলিপাইনের পর্যটন বিভাগের এক ক্যাম্পেইন। বিজ্ঞাপনটিতে দেখা যায় এক বয়স্ক ট্যুরিস্ট ফিলিপাইন ঘুরছেন। শেষ দৃশ্যে দেখা যায় ট্যুরিস্টটি অন্ধ। সাদাছড়ি হাতে তিনি যখন হেঁটে যাচ্ছেন, তখন ভয়েস ওভারে ভেসে আসে “ইয়্যূ ডোন্ট হ্যাভ টু সি টু ফিল ইউ আর অ্যাট হোম”।


বিজ্ঞাপন প্রকাশের কয়েক ঘন্টার মধ্যে অনলাইনে সমালোচনার ঝড় ওঠে। অভিযোগ ওঠে ফিলিপাইনের বিজ্ঞাপনটি ২০১৪ সালে করা “রিডিসকভার সাউথ আফ্রিকা” ক্যাম্পেইনের সাথে মিলে যায়।


ফিলিপাইন ও আফ্রিকার দুটি বিজ্ঞাপন



বচে’ বড় মিল – বিজ্ঞাপনের ট্যুরিস্টটির হাতে শেষ দৃশ্যে সাদাছড়ি দেখা যাচ্ছে। মনের চোখ দিয়ে দেখার এবং অনুভব করার সাটল বার্তা দুটো বিজ্ঞাপনের মূল থীম।
বিষয়টি নজরে আসার পরে, শুরুতে ট্যুরিজম বিভাগ এবং বিজ্ঞাপনী সংস্থা ম্যাককেন কিছুটা আত্মপক্ষ সমর্থন করে বলে – বিজ্ঞাপন দু’টির মাঝে মিল থাকলেও বিজ্ঞাপন তৈরীতে সততার অভাব ছিল না। অবশ্য, খুব অল্প সময়ের মধ্যেই, সম্ভবতঃ পাবলিক প্রেশারের কারণে, ফিলিপাইনের ট্যুরিজম বিভাগ ভোল পালটায় এবং বিজ্ঞাপনী সংস্থা ম্যাককেন ওয়ার্ল্ডগ্রুপের সাথে চুক্তি বাতিল করে। 

*

মিল অমিলের ব্যাপারে খুব বেশি লুকোচুরি খেলার উপায় নেই।
২০১৯ সালে কে কার কাছ থেকে ইনস্পিরেশন নিলো বা কপি করলো – সেটা দর্শক পাঠকের মুঠোফোনে এক নিমিষেই চলে আসে।

বিকাশ বা এজেন্সি এ প্রসঙ্গে কিছু বলে কিনা – সেটাই এখন দেখার বিষয়।



1 comment:

  1. Best Places To Bet On Boxing - Mapyro
    Where To apr casino Bet On Boxing. It's a 바카라 사이트 sports 출장마사지 betting event in which you bet on the 토토 사이트 도메인 outcome of a game. In jancasino.com the boxing world, each player must decide if or not to

    ReplyDelete