প্রকাশক - পেন্ডুলাম পাবলিশার্স
পৃষ্ঠা - ২১০
পৃষ্ঠা - ২১০
ওয়েব রেফারেন্স
সর্বশেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২১
"ব্র্যান্ড বিষয়ক" বইয়ের ওয়েব রেফারেন্সের লিংক-
https://tinyurl.com/webrefbb
ব্র্যান্ড কী?
১) ইংরেজি ব্র্যান্ড (brand) শব্দের উৎপত্তি নর্ডিক Brandr থেকে
https://www.skyword.com/contentstandard/branding-brief-history
২) ব্রিটেনের বিশুদ্ধ বাতাস বোতলজাত করে চীনে উচ্চদামে বিক্রি করার সংবাদ
https://edition.cnn.com/2016/02/08/world/fresh-air-britain-china-bottles/index.html
৩) ২০০৪ সালে নিউরোসায়েন্টিস্ট রীড মন্টগিউ এক অভিনব এক্সপেরিমেন্ট করেন
https://www.sciencedirect.com/science/article/pii/S0896627304006129
ব্র্যান্ডের শক্তি
১) সার্ফ এক্সেল দাগ থেকে দারুণ কিছু।
https://www.youtube.com/watch?v=mPvp5Ho0ahM
২) রিন বলছে, থাকুন উজ্জ্বল, সবসময়।
https://www.youtube.com/watch?v=x20MOkwu7e0
৩) হুইলে আছে লেবুর শক্তি আর বেলি ফুলের সুবাস।
https://www.youtube.com/watch?v=WZ1Z7w8UVbg
৪) হুইল পাওয়ার হোয়াইটে ধবধবে সাদা। (তথ্যসূত্র)
৫) ভিন্ন ভিন্ন স্বাদের আইসক্রীম এনেছে ইগলু।
https://www.youtube.com/watch?v=CbPhCakXjCE
৪) বাত্তির রাজা ফিলিপস।
https://www.youtube.com/watch?v=R7RvOHcWORg
৫) হারলে-ডেভিডসনের ব্র্যান্ড পার্সোনালিটি।
https://dailymarketingread.wordpress.com/2013/12/22/brand-personality-harley-davidson/
৬) লাক্সারি ব্র্যান্ডের জামা গায়ে চাকরির ইন্টারভিউতে গেলে নিয়োগ পাওয়ার সম্ভাবনা বেশি থাকে।
https://hbr.org/2015/04/wearing-luxury-brands-makes-you-seem-more-qualified-for-the-job
৭) রোলেক্স হাতে আর্থ সামাজিক অবস্থানের প্রকাশ।
https://www.youtube.com/watch?v=TUJ2SoWipwE
৮) রবি জ্বলে উঠুন আপন শক্তিতে।
https://www.youtube.com/watch?v=xTfelev7EpM
৯) মোজোর আসমানে পাখা মেলো।
https://www.youtube.com/watch?v=9IAuZEXj4xw
১০) ক্লোজ আপ টুথপেস্টের কাছে এসো, কাছে এসো ডাক।
https://www.youtube.com/watch?v=_zYxBlmQkPE
১১) পেপসোডেন্ট ঢিশুম ঢিশুম।
https://www.youtube.com/watch?v=5a4puOuyVHk
১২) সেনসোডাইন দাঁতের গভীরে গিয়ে স্নায়ুকে আরাম দেয়। (তথ্যসূত্র)
১৩) ম্যাজিক টুথ পাউডার।
https://www.youtube.com/watch?v=hKXSllGr52k
১৪) হোয়াইট প্লাস টুথপেস্ট।
https://www.youtube.com/watch?v=YI5jheH73ps
ব্র্যান্ডের স্বরূপ
১) একটেল থেকে রবি হওয়ার পরে ব্র্যান্ডটির নামের ফন্টে স্বকীয়তা দেখা গেছে
https://www.youtube.com/watch?v=ZA9lZxRhTMU
২) বিমান বাংলাদেশ এয়ারলাইন্স - আকাশে শান্তির নীড়
https://tinyurl.com/3twnsm8s
৩) বার্গার কিং Have It Your Way
https://www.youtube.com/watch?v=XPNsy029OeU
৪) কেএফসির Finger lickin' good
https://www.youtube.com/watch?v=moV6EDzUuTg
৫) ডিপ্লোমার স্বাদের কাছে হারবে সবাই
https://www.youtube.com/watch?v=Ieew8Tw0K1A
৬) দিন বদলের চেষ্টা - বাংলালিংক
https://www.youtube.com/watch?v=GX1zjt-B6oU
৭) ব্র্যাক ব্যাংক আস্থা অবিচল
https://www.youtube.com/watch?v=UGZwl74HtsM
৮) একাত্তর টেলিভিশন - সংবাদ নয়, সংযোগ
https://www.youtube.com/watch?v=Xdd5AIDzIpA
৯) এসিআই যখন রিটেইল আউটলেটের পরিকল্পনা করছিল, নাম নির্ধারণের ক্ষেত্রে সংশ্লিষ্ট থিংক-ট্যাঙ্কদের নিজেদের কাছে প্রথম জিজ্ঞাসা ছিল, “মানুষের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ কী?”
https://youtu.be/3_UQiKBzQjU?t=1692
১০) উত্তর কোরিয়া এবং কিউবা ছাড়া সব দেশে কোকা-কোলা পাওয়া যায়।
https://www.bbc.com/news/magazine-19550067
১১) চীনে যখন মার্সিজিড বেঞ্জ “Bensi” নামের গাড়ী উদ্বোধন করলো তখন ভয়ানক এক সমস্যা হলো।
https://www.gmrtranscription.com/blog/lost-in-translation-brand-slogans-as-examples
১২) কোলগেট ফ্রান্সের বাজারে Cue নামের টুথপেস্ট আনার পরে খেয়াল করলো ফ্রান্সের বিখ্যাত এক পর্নো পত্রিকার নাম Cue।
https://mille488.wordpress.com/2012/11/02/foreign-marketing-campaigns-gone-horribly-hilariously-wrong/
১৩) Pinto নামের গাড়ী ব্রাজিলের বাজারে এনে কী বিপদেই না পড়েছিল অটোমোবাইল ব্র্যান্ড ফোর্ড।
https://www.huffpost.com/entry/lost-in-translation-brands_n_1765812
১৪) নোকিয়া এক কালে “Connecting people” স্লোগানে মানুষদের যুক্ত করতে চেয়েছে। https://www.youtube.com/watch?v=2TnFN8zXpEs
১৫) সময়ের বিবর্তনে গ্রামীণ ফোন বলেছে “কাছে থাকুন” এবং “চলো বহুদূর”।
https://www.youtube.com/watch?v=3tWQtrD12wQ
https://www.youtube.com/watch?v=eHndzjxNGV0
১৬) ওয়ালটনের “আমাদের পণ্য” স্বদেশী পণ্য কেনার পাশাপাশি ভোক্তার সঙ্গে ব্র্যান্ডের ইমোশনাল এটাচমেন্ট তৈরির চেষ্টা করে।
https://www.youtube.com/watch?v=H7VF2CudUec
১৭) “খোলো খুশির জোয়ার”-এর ভাষান্তরও হয়েছে দেশে দেশে।
https://www.youtube.com/watch?v=LmNTvk7-IjY
১৮) কেএফসির “Finger lickin’ good” ভুল অনুবাদের কারণে চীনে “Eat your fingers off” হয়ে গিয়েছিল।
https://www.businessinsider.com/slogans-that-dont-translate-2013-12?r=AU&IR=T
১৯) পার্কার কলম মেক্সিকোতে বিজ্ঞাপনে বলতে চেয়েছিল “It won't leak in your pocket and embarrass you”। কিন্তু অনুবাদ বিভ্রমে তা হয়েছিল “It won't leak in your pocket and make you pregnant”।
https://www.translatemedia.com/translation-blog/5-marketing-translation-mistakes/
২০) ব্র্যান্ডের লোগোকে বিভিন্ন ভাষায় কিন্তু একই স্টাইলে লেখার সুযোগও থাকে।
https://thumbs.dreamstime.com/b/coca-cola-brand-written-different-languages-characters-various-chinese-hebrew-spanish-german-portuguese-italian-russian-polish-168230879.jpg
২১) মিস্টার ক্লিন (Mr. Clean) ব্র্যান্ডের টেকো মাথার পেশীবহুল ক্যারেক্টার ভোক্তাদের কাছে আস্থা ও বিশ্বাসের প্রতীক হয়ে উঠেছে।
https://logos.fandom.com/wiki/Mr._Clean
২২) একই রকমভাবে ঘন গোঁফ এবং বাদামী চুলের চরিত্রটি প্রিংগেলস (Pringles) চিপসের অবিচ্ছেদ্য অংশ হয়ে গেছে।
https://logos.fandom.com/wiki/Pringles
২৩) ব্র্যান্ডের ক্যারেক্টার অনেক সময় অ্যানিমেটেডও হয়ে ওঠে। সেভেন আপের ক্যারেক্টার ফিডো ডিডো (Fido dido) বিজ্ঞাপনে হরেক রকম মজা ও দুষ্টুমির মাধ্যমে ভোক্তাদের জীবনকে উপভোগ করতে আহবান জানাচ্ছে গত কয়েক দশকে।
https://www.youtube.com/watch?v=e3CtTCSGcSY
২৪) ফ্যাশন ব্র্যান্ড লাকস্ট (Lacoste) সাম্প্রতিক সময়ে পরিবেশ এবং প্রাণী রক্ষার ক্যাম্পেইনে অংশ নিয়েছিল।
https://www.dezeen.com/2018/03/02/lacoste-crocodile-logo-endangered-species-limited-edition-polo-shirts-fashion-design/
২৫) নব্বইয়ের দশকে বিশ্বজুড়ে তুমুল জনপ্রিয় কোকা-কোলার জিঙ্গেল “There's always Coca-Cola”-
https://www.youtube.com/watch?v=tcXQimc6Fiw
২৬) “আহা মিষ্টি, কী যে মিষ্টি, এ সুন্দর ছোট সংসার” (মায়াবড়ি)
https://www.youtube.com/watch?v=Xp21YpbnRUc
২৭) “আলো আলো বেশি আলো, শব্দে শব্দে মন মাতালো” (অলিম্পিক ব্যাটারি);
https://www.youtube.com/watch?v=T1VSYfjMpqA
২৮) “মনে পড়ে, মনে পড়ে, হৃদয় মেলতো পাখা” (রেড কাউ)
https://www.youtube.com/watch?v=zv3f7Bn7OeM
২৯) “তুমি ছাড়া আমি যেন আমি নই, অন্য মানুষ কোনো” (কিউট রোমান্স ট্যালকম পাউডার)
https://www.youtube.com/watch?v=EO48YE_Kx9g
৩০) “তোমার জন্য মরতে পারি ও সুন্দরী তুমি গলার মালা” (আর সি কোলা)।
https://www.youtube.com/watch?v=nbe2klrJ71c
৩১) লাইফবয়ের “লাইফবয় যেখানে, স্বাস্থ্য সেখানে”
https://www.youtube.com/watch?v=UOTPTBePXGo
৩২) “কাছে এসো, কাছে এসো, কাছে এসো না” (ক্লোজ আপ)
https://www.youtube.com/watch?v=_zYxBlmQkPE
৩৩) বারবেরী (Burberry) ব্র্যান্ডের অনলাইন সাফল্যে অন্য লাক্সারি ব্র্যান্ডগুলোও অনলাইনে এসেছে।
https://ecommerceiq.asia/burberry-goes-digital/
৩৪) অনেক দেশে ব্র্যান্ডটির বিজ্ঞাপনের জিঙ্গেলে finder.com.au-কে সুরে সুরে উল্লেখ করা হয়।
https://www.youtube.com/watch?v=pLKv-GxZMNw
৩৫) বাংলাদেশের ই-কমার্স সাইট এখানেই ডট কমের জিঙ্গেল “বেচাকেনা হরদম, এখানেই ডট কম” এখনো অনেকের কানে বাজে।
https://www.youtube.com/watch?v=IrgrCuvYt00
৩৬) লাল রঙ মানুষের খিদা-তৃষ্ণা চাঙ্গা করে।
https://awgsalesservices.com/2016/04/21/color-psychology-in-food-marketing/
https://au.oberlo.com/blog/color-psychology-color-meanings
৩৭) স্থিরতা, সাম্য, বিশ্বাস এবং শান্তির প্রতীক হিসেবে নীলের ব্যবহার লক্ষণীয়।
https://99designs.com.au/blog/tips/branding-colors/
৩৮) নারীদের ব্যবহার্য পণ্যের ক্ষেত্রে গোলাপি রঙের ব্যবহার চলছে যুগ যুগ ধরে। উদাহরণ – ফেয়ার অ্যান্ড লাভলী, বার্বি (Barbie), এবং পাক্ষিক ম্যাগাজিন সানন্দার ইলাস্ট্রেশনের দিকে তাকালেই এ প্রাসঙ্গিকতা টের পাওয়া যায়।
https://tinyurl.com/2yusx7vh
ব্র্যান্ডের নাম
১) এ অধ্যায়ের জন্য স্টিফেন ব্রাউনের বই "ব্র্যান্ডস অ্যান্ড ব্র্যান্ডিং"র প্রতি ঋণ স্বীকার করছি
https://au.sagepub.com/en-gb/oce/brands-and-branding/book245492
২) Phuc Dat Bich –এর কথা মনে আছে নিশ্চয়
https://www.theguardian.com/media/2015/nov/25/man-says-he-made-up-vietnamese-name-hoax-to-fool-news-media-and-facebook
৩) বেলজিয়ামের চকলেট ব্র্যান্ড Isis নাম পালটে Libeert হয়েছে ২০১৪ সালে
https://time.com/3534579/isis-belgium-chocolate/
৪) করোনাকালে ব্যাপকভাবে আলোচিত হলেও বিয়ারের ব্র্যান্ড করোনা (Corona) নিজের নাম পালটায় নি
https://www.forbes.com/sites/brucelee/2020/01/30/coronavirus-is-not-the-corona-beer-virus-what-people-are-googling/
৫) জনসন অ্যান্ড জনসন তাদের নিউট্রোজেনা এবং ক্লিন অ্যান্ড ক্লিয়ারের স্কিন লাইটেনিং লোশনগুলোকে বিলুপ্ত করার ঘোষণা দিয়েছে
https://theconversation.com/has-the-skin-lightener-industry-learned-from-black-lives-matter-146064
৬) ইউনিলিভার তাদের ৪৫ বছর বয়সী ফেয়ার অ্যান্ড লাভলীর নাম পাল্টে গ্লো অ্যান্ড লাভলী করেছে
https://www.nbcnews.com/news/asian-america/skin-lightening-cream-fair-lovely-change-name-after-backlash-n1232124
৭) স্ত্রী ঝরণার নামে পত্রিকার নাম রেখেছিলেন “সাপ্তাহিক ঝরণা”
https://tinyurl.com/at556m6j
৮) ২০০৯ সালে ইন্ডিয়ান এক এফএমসিজি কোম্পানি বাংলাদেশের স্কয়ার টয়লেট্রিজের জনপ্রিয় একটি নারিকেল তেলের ব্র্যান্ড কিনতে চেয়েছিল
https://www.dhakatribune.com/uncategorized/2015/02/18/killing-a-brand-building-a-brand
ব্র্যান্ড পজিশনিং
১) এ অধ্যায়ের জন্য কেলারের স্ট্র্যাটেজিক ব্র্যান্ড ম্যানেজমেন্ট ও আল রাইজ-জ্যাক ট্রাউটের পজিশনিং বই দুটোর প্রতি ঋণ স্বীকার করছি।
https://www.pearson.com/store/p/strategic-brand-management-building-measuring-and-managing-brand-equity-global-edition/P100002729040/9781292314969
https://www.goodreads.com/book/show/760025.Positioning
২) নারীদের জন্য আলাদা হরলিক্স বাজারে দেখা যায়।
https://www.youtube.com/watch?v=wdmkfmdRM8g
৩) টেলিটকের নারী গ্রাহকদের জন্য ‘অপরাজিতা’, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ‘বর্ণমালা’, প্রাথমিকে বৃত্তিপ্রাপ্ত ছাত্রছাত্রীদের মায়েদের জন্য “মায়ের হাসি”, জিপিএ ফাইভ প্রাপ্ত শিক্ষার্থীদের জন্য ‘আগামী’ এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর জন্য কর্পোরেট সিমের কথা উল্লেখ করা যায়।
https://tinyurl.com/kr4wtm36
৪) এক হিসেব মতে বিখ্যাত রিডার্স ডাইজেস্ট ম্যাগাজিন ৪৯ সংস্করণে, ২১টি ভাষায়, ৭০টি দেশের পাঠকের কাছে প্রতি মাসে পৌঁছে যাচ্ছে।
https://en.wikipedia.org/wiki/Reader%27s_Digest
৫) ১০০% ভার্জিন ম্যাটেরিয়ালে তৈরি আরএফএল প্লাস্টিক জগ
https://www.youtube.com/watch?v=1Mv_YRjRHUg
৬) সানসিল্ক হিজাব রিফ্রেশ দিবে সতেজ সুবাস ও প্রাণবন্ত ফ্রেশ চুল
https://www.youtube.com/watch?v=1Mv_YRjRHUg
৭) মেরিল শ্যাম্পু দিবে ঝলমলে উজ্জ্বল চুল প্রতিদিন
https://www.youtube.com/watch?v=QJKLTuewkiU
৮) সিলেক্ট প্লাস খুশকি দূর করবে
https://tinyurl.com/8s75ap8x
৯) ডাভ শ্যাম্পু চুলের আগা ফাটা কমাবে
১০) ক্লিয়ার দীর্ঘদিন ধরে নিজেকে খুশকিনাশক শ্যাম্পু হিসেবে পরিচয় দিয়ে আসছে।
https://www.youtube.com/watch?v=F6ZY_veMIYw
১১) মেরিল পেট্রোলিয়াম জেলি শীতের শুষ্কতায় ত্বকে ময়েশ্চারাইজার দেয়ার কথা বলে।
https://www.youtube.com/watch?v=_fDATvArCWw
১২) “Avis is only No.2 in rent a cars. So we try harder”
https://www.mumbrella.asia/2018/05/my-favourite-ad-campaign-of-all-time-the-avis-we-try-harder-print-series-of-1962
১৩) ডাভের রিয়েল বিউটি ক্যাম্পেইন
http://newsgeneration.com/2014/04/11/pr-case-study-dove-real-beauty/
১৪) বাংলাদেশে মেরিল ক্যাম্পেইন করেছে “ফ্রেশ মানেই সুন্দর”।
https://www.youtube.com/watch?v=0trG6GG7lO0
১৫) ৬ ফুট ৩ ইঞ্চির লম্বা মানুষদের জন্য আলাদা ব্র্যান্ড এনেছে টেড বেকার (Ted Baker)।
http://www.greyfoxblog.com/2017/06/ted-baker-t-for-tall.html
১৬) নারীদের অন্তর্বাস ব্র্যান্ড ভিক্টোরিয়াস সিক্রেট (Victoria's Secret) একদিকে যখন অ্যাঞ্জেল ক্যাম্পেইনে নারীদের আকাঙ্ক্ষিত পারফেক্ট ফিগারের ঔজ্জ্বল্য প্রচার করছে
https://www.youtube.com/watch?v=S3QH-ZriX7E
১৭) বিপরীতে লেইন ব্র্যায়ান্ট (Lane Bryant) ক্যাম্পেইন করছে #ImNoAngel।
https://www.youtube.com/watch?v=vt7fHAW2GK8
১৮) পুরুষদের জন্যও একই রকম পণ্য এনে ভোক্তার মনে নিজেদের পজিশন তৈরি করতে পেরেছিল “ফেয়ার অ্যান্ড হ্যান্ডসাম”।
https://www.youtube.com/watch?v=97Ac0_jfiKY
১৯) শিশুদের জন্য বিশেষায়িত টুথপেস্ট এনে শক্ত পজিশনিং করেছে এইম (Aim)
https://www.youtube.com/watch?v=-xjfAwm9dCA
২০) গ্ল্যাক্সো স্মিথক্লাইনের ম্যাক্লিন্স (Macleans)।
https://www.youtube.com/watch?v=m5dX039roWo
২১) ২০২০ সালের ডিসেম্বরে ভারতের বাজারে টিভি, ল্যাপটপ এবং এয়ারকন্ডিশন এনেছে নোকিয়া।
https://indianexpress.com/article/technology/gadgets/now-flipkart-launches-nokia-branded-air-conditioners-in-india-7113572/
ব্র্যান্ড ডিফারেনসিয়েশন
১) এ অধ্যায়ের জন্য ট্রাউট এবং রিভকিনের লেখা ডিফারেনশিয়েট অর ডাই বইটির প্রতি ঋণ স্বীকার করছি।
https://www.goodreads.com/en/book/show/105146.Differentiate_or_Die
২) দেশে প্রকাশিত দৈনিক পত্রিকার সংখ্যা নাকি হাজারের ওপরে।
https://www.bbc.com/bengali/news-42649405
৩) হেড অ্যান্ড শোল্ডার বলছে খুশকী দূর করবে।
https://tinyurl.com/4z464xyk
৪) Aadvantage লয়ালিটি প্রোগ্রাম।
https://tinyurl.com/3y2uwf89
৫) হার্ভার্ড বিজনেস রিভিউ’র এক গবেষণা মতে, কাস্টমার সুইচিং (পলটি খাওয়া) ৫% কমাতে পারলে কমপক্ষে ২৫% প্রফিট বাড়ে।
https://hbr.org/2014/10/the-value-of-keeping-the-right-customers
৬) মার্কেটিংয়ের ইতিহাসে জনপ্রিয়তম স্লোগানদের একটি হলো নাইকির ‘Just do it’। (তথ্যসূত্র)
https://www.youtube.com/watch?v=tbnGIh1aad0
৭) এয়ার এশিয়া লো-কস্ট এয়ার লাইন্স। কমপ্লিমেন্টারি খাবার নেই, লাগেজ নেই, বালিশ নেই, চাদর নেই, এন্টারটেইনমেন্টের ব্যবস্থাও নেই। কাস্টমারদের সব কিছু আলাদা আলাদা করে কিনতে হয়। এটাই বাজেট এয়ারের বিজনেস পলিসি। (তথ্যসূত্র)
https://www.youtube.com/watch?v=TN5maC8qXl0
৮) Everyday low price স্লোগানের ওয়ালমার্টের কথা। (তথ্যসূত্র)
https://www.youtube.com/watch?v=aKzrvaqCIGU
৯) বিশ্বের সেরা লাক্সারি ব্র্যান্ডগুলো উচ্চ দামের পাশাপাশি কোয়ালিটি মেনটেইন করে; এবং এক্সক্লুসিভিটি, রেয়ারিটি এবং ক্রাফটম্যানশীপের জন্য ভোক্তারা সমাজে আলাদা একটা মান-মর্যাদা ও প্রতিপত্তি লাভ করে। লাক্সারি আর নন-লাক্সারি ব্র্যান্ডের মাঝামাঝি দামে প্রিমিয়াম, প্রেস্টিজ ও হাই-এন্ড ব্র্যান্ডের উপস্থিতি বাজারে দেখতে পাওয়া যায়। (তথ্যসূত্র)
https://www.youtube.com/watch?v=ErbmlkkHF9c
১০) Joy পারফিউম নিসংকোচে বলতে পারে – “The costliest perfume in the world”
https://tinyurl.com/4nn3f8je
যুদ্ধের ময়দানে ব্র্যান্ড
১) এ অধ্যায়ের জন্য আল রাইজ এবং জ্যাক ট্রাউটের মার্কেটিং ওয়ার ফেয়ার বইটির প্রতি ঋণ স্বীকার করছি।
https://www.goodreads.com/book/show/2595.Marketing_Warfare
২) ক্লজউইটজ। ক্লজউইটজ মূলতঃ একজন সমরবিদ। সামরিক যুদ্ধ বিষয়ে তার অগাধ জ্ঞান। যুদ্ধের রীতি-নীতি এবং আক্রমণের কলা-কৌশল নিয়ে ১৮৩২ সালে তিনি “On war” নামের বইটি লিখেন।
https://en.wikipedia.org/wiki/On_War
৩) টুথপেস্ট ব্র্যান্ড কোলগেট “হিমায়িত খাবার” বাজারে এনে চরম ব্যর্থ হয়েছিল।
https://khoixngo.wordpress.com/2020/12/18/failure-of-colgates-kitchen-entrees/
৪) বাংলাদেশ মেলামাইনের বিজ্ঞাপনের ভাষার মতো করে – “যে পথ দেখায় সে থাকে সবচেয়ে এগিয়ে”।
৫) ফেয়ার অ্যান্ড লাভলী (অধুনা গ্লো অ্যান্ড লাভলী) গত তিন দশকে কতবার নিজেকে “এখন আরও নতুন, আরও উন্নত” দাবী করেছে ভেবে দেখুন।
https://www.youtube.com/watch?v=Tdm7mshtC5s
৬) বাংলালিংকের দেখাদেখি একটেল (পরে রবি) যখন কলরেট কমালো তখন জিপি নিয়ে এসেছিল ডিজুস।
https://www.youtube.com/watch?v=Uxj2asmM8B0
https://www.youtube.com/watch?v=yjfTOd7Ag8Y
৭) গুগল সেদিন “গুগল প্লাস” উদ্বোধন করলো। বলা হচ্ছিল, সোশ্যাল নেটওয়ার্কের দুনিয়াকে দখল করে নেবে গুগল প্লাস। সোশ্যাল নেটওয়ার্কের লিডার ফেসবুক চুপ থাকেনি। ২৮ জুন দুপুর ১টা ৪৫ মিনিটে মার্ক জুকারবার্গ জরুরী মিটিং ডাকেন।
https://www.vanityfair.com/news/2016/06/how-mark-zuckerberg-led-facebooks-war-to-crush-google-plus
৮) বিজ্ঞাপনে এভিস বলেছিল, “Rent from Avis. The line at our counter is shorter”।
https://advertisingsociety673622820.wordpress.com/2018/04/25/hertz-the-line-at-our-counter-is-shorter/
৯) বিজ্ঞাপনে “The next big thing is already here” বলে স্যামসাং আইফোনের কেবল একটি দুর্বলতায় আক্রমণ করেছে এবং সফল হয়েছে।
https://www.youtube.com/watch?v=GWnunavN4bQ
১০) ফ্ল্যাঙ্কিং যুদ্ধের প্রাসঙ্গিকতা পাওয়া যাবে হালাল সাবান ধারণার প্রবর্তক জনাব সৈয়দ আলমগীরের বক্তব্যে।
https://tinyurl.com/43uu4ya5
১১) এমন ধূসর বিভাজনে দাঁড়িয়ে “For the colorful” স্লোগানে পাঁচ রঙের ভিন্নতা নিয়ে আইফোন সি বাজারে আসে।
https://www.youtube.com/watch?v=wvk71jrLlm4
১২) টনি ফার্নান্দেজ আরও কয়েকজন পার্টনার মিলে মাত্র ১ রিঙ্গিতে কিনে নেন এয়ার এশিয়া।
https://www.forbes.com/profile/tony-fernandes/?sh=50239bd6686c
১৩) ইতালিয়ান ব্র্যান্ড ভ্যালেক্সট্রা’র (Valextra) উদাহরণ টানা যায়। ব্র্যান্ডটির হাত ব্যাগ এবং লাগেজের সর্বনিম্ন মূল্য প্রায় ৮ হাজার ডলার।
১৪) পিএইচপি অ্যারাবিয়ান হর্স সুপার ঢেউটিনের বিজ্ঞাপন বলে – “জিনিস যেইটা ভালো, দাম তার একটু বেশী”।
https://www.youtube.com/watch?v=YoOKBDD_JnE
১৫) বিটিভিতে ইংরেজি জিঙ্গেলে নাচে-গানে-উচ্ছ্বাসে সাদা দাঁত, সজীব নিঃশ্বাস আর সুন্দর হাসির প্রতিশ্রুতি দিচ্ছিল পেপস জেল।
https://www.youtube.com/watch?v=2pRCc-FTbhM
https://www.youtube.com/watch?v=fLWrhjpu8H4
১৬) কেনার পরপরই পেপস জেলকে “সায়ানাইড খাইয়ে ঘুম পাড়িয়ে” দিলো লিভার ব্রাদার্স। মরণ ঘুম থেকে পেপস জেল আর জেগে ওঠেনি।
https://www.dhakatribune.com/uncategorized/2015/02/18/killing-a-brand-building-a-brand
কোলা যুদ্ধ
১) এ অধ্যায়ের জন্যও আল রাইজ এবং জ্যাক ট্রাউটের মার্কেটিং ওয়ার ফেয়ার বইটির প্রতি ঋণ স্বীকার করছি।
https://www.goodreads.com/book/show/2595.Marketing_Warfare
২) কোকা-কোলার যাত্রা শুরু হয়েছিল ঔষধ হিসেবে। (এ নিয়ে ভিন্নমত পাওয়া যায়। ক্ষেত্র বিশেষে কোকাকোলা দাবী করেছে – পানীয় হিসেবে এর যাত্রা শুরু। তবে অন্য সূত্র বলে “it (coca-cola) was invented as a patent medicine by an Atlanta pharmacist named John Pemberton, and once contained actual cocaine”.
https://www.foxnews.com/food-drink/10-secrets-of-coca-cola
৩) ১৮৯০’র দশকের শেষের দিকে কোকা-কোলার বিজ্ঞাপনে, “ড্রিংক কোকা-কোলা” স্লোগানে, ক্লান্তি দূর করে সতেজ ভাব তৈরিতে পানীয়টির কার্যকারিতার কথা বলা হয়েছিল।
https://www.youtube.com/watch?v=MbJTa3hITPc
৪) রেডিওতে ভেসে আসা পেপসির বিজ্ঞাপনের জিঙ্গেল সে সময় খুব জনপ্রিয় হলো –
“Pepsi-Cola hits the spot
Twelve full ounces, that's a lot!
Twice as much for a nickel, too
Pepsi-Cola is the drink for you.”
https://www.youtube.com/watch?v=QFJzrGgCjeU
৫) ভেন্ডিং মেশিন কেন্দ্রিক গতানুগতিক ধারা বাদ দিয়ে ঘরোয়া পরিবেশে, সামাজিক আড্ডা-উৎসবের পানীয় হতে চেষ্টা করলো পেপসি।
https://www.youtube.com/watch?v=oVf9g5yC_pg
৬) সামাজিক হওয়ার উদাত্ত আহবানে (Be sociable) করা বিজ্ঞাপনে দেখা গেল ঘরের ভেতর আড্ডা আপ্যায়নে মানুষ পেপসির বোতল হাতে তুলে নিচ্ছে।
https://www.youtube.com/watch?v=VwYYm1kWl1E
৭) ১৯৬৩ সালে আনুষ্ঠানিকভাবে “দ্য পেপসি জেনারেশন” ক্যাম্পেইন শুরু করার পরে ১৯৬৪ সালে পেপসি নিয়ে এলো কালজয়ী স্লোগান “Come alive, you’re the Pepsi generation”।
https://www.youtube.com/watch?v=8X1DrUImH48
৮) পেপসির বিজ্ঞাপনে লিওনেল রিচি
https://www.youtube.com/watch?v=HnGD_D-3wFA
৯) ১৯৬৭ সালে “Taste that beats the others cold, Pepsi pours it on”.
https://www.youtube.com/watch?v=yMNrTQ__9gE
১০) ১৯৬৯ সালে “You’ve got a lot to live, Pepsi’s got a lot to give”.
https://www.youtube.com/watch?v=8zWLnEMdr9k
১১) সেভেন আপ – আনকোলা
https://www.youtube.com/watch?v=AXmc7DG4uu8
১২) বছরজুড়ে বিজ্ঞাপনে বলা হলো, “America’s turning 7Up”
https://www.youtube.com/watch?v=diqo2Lrypos
১৩) এবার সেভেন আপ ক্যাফেইনকে ইঙ্গিত করে ক্যানের গায়ে লিখে দিল, “Never had it, never will”।
https://www.youtube.com/watch?v=9OHGXiFtQCo
১৪) ২০১৮ সালে বিক্রির পরিমাণে রেগুলার কোককে ছাড়িয়ে যায় কোক ডায়েট।
https://www.marketingweek.com/diet-coke-sales-overtake-classic-coca-cola/
১৫) ট্যাবকে বাঁচিয়ে রাখতে পিটিশনও খুললো একদল ভোক্তা।
https://thezebra.org/2020/10/19/thousands-sign-petitions-to-save-favorite-sodas/
১৬) আনুষ্ঠানিকভাবে ২০২০ সালে ট্যাব উৎপাদন বন্ধ ঘোষণা করা হয়।
https://www.fooddive.com/news/coca-cola-to-end-production-of-tab-soda/587180/
১৭) শপিং মলে, সুপার মার্কেটে ও অন্যান্য জনসমাগমপূর্ণ স্থানে পেপসি কোম্পানি এ পেপসি চ্যালেঞ্জ চালু করে।
https://www.youtube.com/watch?v=TnsdDbfhdqA
১৮) এক হিসেব জানাচ্ছে, কোলার বিশ্ববাজারের মাত্র এক-তৃতীয়াংশ (৩৩%) ভোক্তা আমেরিকায়।
১৯) ২০১১ সালে কোকা-কোলার পোর্টফোলিওতে প্রায় ৫০০ ব্র্যান্ডের ৩৫০০ রকম কোমল পানীয় ছিল। মজা করে বলা হয়, কেউ যদি দৈনিক একটা করে কোকা-কোলার কোমল পানীয়ের স্বাদ নেয়, তাহলে ৩৫০০ পণ্যের স্বাদ নিয়ে ৯ বছরেরও বেশি সময় লাগবে।
https://www.businessinsider.com.au/facts-about-coca-cola-2011-6?r=US&IR=T
২০) ১৯৯৮ সালে যুক্তরাষ্ট্রে ভার্জিন কোলার লঞ্চিং ইভেন্ট ছিল আরেক বিখ্যাত ঘটনা। ইউ ইয়র্কের টাইমস স্কয়ারে ৩ টন কোকের বোতল দিয়ে বিশাল এক দেয়াল তৈরি করা হয়। তারপর সুসজ্জিত এক মিলিটারি ট্যাঙ্ক ড্রাইভ করে সেই কোকের ওয়ালকে চূর্ণ-বিচূর্ণ করে মাটিতে গুড়িয়ে দেন রিচার্ড ব্র্যানসন। এরপর ট্যাংকের গোলা তাক করে কোকা-কোলার বিলবোর্ডে।
https://www.cnbc.com/2017/02/07/what-richard-branson-learned-when-coke-put-virgin-cola-out-of-business.html
২১) ১৯৯৯ সালে তুমুল জনপ্রিয় টিভি সিরিজ ফ্রেন্ডসের একাধিক পর্বে অভিনেতা-অভিনেত্রীদের ভার্জিন কোলা পান করতে দেখা গেছে (Product placement)।
https://productplacementblog.com/tv-series/virgin-cola-friends/
২২) একেবারে নতুন সেগমেন্ট হিসেবে শিশুদের টার্গেট করে “মিনি ভি” (Mini V) নামের নতুন ব্র্যান্ড বাজারে আনে ভার্জিন।
https://www.youtube.com/watch?v=7m3lgieXMpk
২৩) ২০১২ সালে আনুষ্ঠানিকভাবে যখন উৎপাদন বন্ধ করে দেয়া হচ্ছে তখন একমাত্র বাংলাদেশের কোমল পানীয়ের বাজারে শীর্ষ তালিকায় অবস্থান করছিল ভার্জিন কোলা।
https://www.foxbusiness.com/money/richard-branson-failed-virgin-cola-winning-formula
নিউ কোক
১) কোকা-কোলার এই জয়জয়কার অবস্থাকে “peaceful near-conquest of the world” উল্লেখ করে প্রচ্ছদ প্রতিবেদন করে সাপ্তাহিক টাইমস।
https://tinyurl.com/vjamud8s
২) পেপসির ব্লাইন্ড টেস্টের বিজ্ঞাপন।
https://www.youtube.com/watch?v=TnsdDbfhdqA
৩) কোকা-কোলার বিজ্ঞাপনে বিল কসবি
https://www.youtube.com/watch?v=sBtge2sB_nA
৪) ১৯৪২ সালেই কোকা-কোলার বিজ্ঞাপন ছিল ‘The only thing like Coca-Cola is Coca-Cola itself. It’s the real thing.’
https://tinyurl.com/38ahn26b
৫) বিজ্ঞাপনে দেখা যাচ্ছে – পার্কের বেঞ্চিতে বসা এক ক্ষুব্ধ বৃদ্ধ বলছে, ”They changed my Coke”; তখন পাশ থেকে আরেক বৃদ্ধ তার হাতে পেপসি তুলে দিচ্ছে।
https://www.youtube.com/watch?v=8_hvOBnsirI
৬) কোকা-কোলা থেকে নিউ কোক থেকে কোক ক্লাসিক।
https://tinyurl.com/skfxen4f
৭) পেপসির সেসময়কার সিইও রজার এনরিকো পরে একটা বই লিখেছিলেন “দ্য আদার গাইব্লিঙ্কড”
https://tinyurl.com/8m2ur8wm
৮) আগ্রহী পাঠক চাইলে থমাস অলিভারের লেখা The real coke, the real story বইটি পড়তে পারেন।
https://tinyurl.com/5h6uthva
৯) ৩০ বছর পরে ফিরে দেখা
https://www.cbsnews.com/news/30-years-ago-today-coca-cola-new-coke-failure/
১০) প্রাসঙ্গিক আরেকটি তথ্যসূত্র
https://www.forbes.com/sites/scottdavis/2016/05/09/if-you-thought-new-coke-was-a-disaster-you-havent-seen-their-new-packaging/?sh=2bf0c367760d
১১) মার্কেট রিসার্চ ব্যর্থ হয়েছিল
https://www.business2community.com/consumer-marketing/market-research-fail-new-coke-became-worst-flub-time-01256904
১২) এ বিষয়ে আরেকটি বিশ্লেষণ
https://www.marketing91.com/coca-cola-brand-failure/
১৩) আরো কিছু অভ্যন্তরীণ তথ্য
https://www.bloomberg.com/opinion/articles/2017-11-03/the-inside-history-of-the-new-coke-debacle
ব্র্যান্ড লয়্যালটি
১) কাস্টমার রিটেনশন ৫% বাড়ালে, মুনাফা ২৫%-৯৫% পর্যন্ত বাড়তে পারে। (তথ্যসূত্র)
https://hbswk.hbs.edu/archive/the-economics-of-e-loyalty
২) এ সময়ের কাস্টমারদের এক্সপেক্টেশন বেড়ে গেছে। (তথ্যসূত্র)
https://www.meltwater.com/blog/retaining-customers-in-the-age-of-dying-brand-loyalty/
৩) হার্ভার্ড বিজনেস রিভিউর ২০১৭ সালের জানুয়ারী-ফেব্রুয়ারী সংখ্যায় প্রকাশিত এক লেখার শিরোনামই ছিল Customer loyalty is overrated.
https://hbr.org/2017/01/customer-loyalty-is-overrated
৪) লয়্যালটি প্রোগ্রাম বিষয়ক এক রিপোর্ট জানাচ্ছে কেবল মার্কিন যুক্তরাষ্ট্রেই ২০১৭ সালে ৩.৮ বিলিয়ন লয়্যালটি প্রোগ্রাম মেম্বার ছিল।
https://www.colloquy.com/latest-news/u-s-customer-loyalty-program-memberships-reach-double-digit-growth-at-3-8-billion-2017-colloquy-loyalty-census-reports/
৫) এখনকার জেনারেশনকে যদি চিত্তচাঞ্চল্যে ভরপুর কাস্টমার সেগমেন্ট হিসাবে বিবেচনা করি, তাহলে তারা কি তুলনামূলকভাবে কম ব্র্যান্ড লয়্যাল? প্রাথমিক অনুমানে সেরকমই মনে হতে পারে। বিজ্ঞাপন বিষয়ক অন্যতম পত্রিকা অ্যাডএজের (AdAge) প্রতিবেদন সেরকমই ইঙ্গিত দিচ্ছিল।
https://adage.com/article/news/millennials/310152
৬) তবে গবেষণার ফলাফল বলছে মিলেনিয়াল, মানে যাদের জন্ম ১৯৮১-১৯৯৯ সালের মধ্যে, তাদের মধ্যে লয়্যালটির প্রবণতা বেশ প্রকট।
https://www.emerald.com/insight/content/doi/10.1108/07363761211206357/full/html
৭) এই ১৩ বছর বয়সটা এক রকম মাইলস্টোন।
https://www.adweek.com/brand-marketing/when-does-brand-loyalty-start-62841/
৮) তিব্বত কদুর তেলের বিজ্ঞাপনে যেমন আমরা দেখি শাশুড়ি যত্ন করে বৌমার চুলে কদুর তেল মেখে দিচ্ছে আর বৌমা বলছে “আমার মা-ও তিব্বত কদুর তেল দিয়ে দিতেন, এজন্য সব সামলাতে পারি”।
https://www.youtube.com/watch?v=3WEdgW3faIQ
৯) অ্যাকাডেমিক এবং প্র্যাকটিশনাররা ব্র্যান্ড উপাসনা (Brand worship) নামক এক ধারণার কথা বলেন।
https://www.igi-global.com/chapter/we-have-faith-in-apple/237686
https://www.goodreads.com/book/show/957928.The_Culting_of_Brands
১০) পরিসংখ্যান মতে বিশ্বের বর্তমান জনগোষ্ঠীর ৭ শতাংশ অজ্ঞেয়বাদী; ঈশ্বরে অবিশ্বাসী।
https://en.wikipedia.org/wiki/Demographics_of_atheism
১১) অ্যাকাডেমিক রিসার্চে পরস্পর বিরোধী ফলাফল পাওয়া গেলেও গবেষকদের একাংশ মনেকরেন – যারা ব্যক্তিজীবনে ধার্মিক তারা অধার্মিকদের তুলনায় বেশি ব্র্যান্ড লয়্যাল হয়।
১২) ফেসবুক, অ্যাপেল, অ্যামাজন, নেটফ্লিক্স এবং গুগলের কথা ভেবে দেখুন। এই পঞ্চপাণ্ডবের (FAANG) লয়্যাল কাস্টমারের সংখ্যা নিয়ে কারো মনে দ্বিধা হয়তো নেই।
https://www.cnbc.com/2017/12/05/cramer-on-millennials-brand-loyalty-is-dying-but-fang-isnt.html
https://www.cnbc.com/2017/12/05/cramer-on-millennials-brand-loyalty-is-dying-but-fang-isnt.html
ব্র্যান্ড এবং সেলিব্রিটি
১) স্ন্যাপডিল (Snapdeal) থেকে আমির খান নিয়েছিলেন ৩০ কোটি রুপি।
https://economictimes.indiatimes.com/industry/services/advertising/snapdeal-ropes-in-bollywood-star-aamir-khan-as-brand-ambassador/articleshow/46602926.cms?from=mdr
২) ফ্রেশ প্রিমিয়াম টি’র বিজ্ঞাপনে তাহসানকে তার গান লেখা এবং গাওয়ার মাঝে খুব প্রাসঙ্গিকভাবেই ফ্রেশ ব্র্যান্ডের চায়ে চুমুক দিতে দেখা যায়।
https://www.youtube.com/watch?v=KkwxMApfQW0
৩) মারজুক রাসেল যখন প্রিমিয়ার সিমেন্টের বিজ্ঞাপনে উচ্চস্বরে বলেন, “অই মহল্লার হগল কনট্রাক্টররে খবর দে, অহন থেইকা সব সিমেন্ট আমি সাপ্লাই দিমু”
https://www.youtube.com/watch?v=27lg5vGrNMM
৪) ইমেজের সামঞ্জস্যতার দিকে লক্ষ্য রেখেই লাক্স বরাবর নতুন নতুন সেলিব্রিটিকে যুক্ত করে, আর বলে – “বিশ্বজুড়ে তারকাদের সৌন্দর্যসাবান লাক্স”।
https://www.youtube.com/watch?v=Oiy-ge-JN_4
৫) সাইকোলজিতে একটি থিয়োরি আছে – Balance Theory
https://psychology.wikia.org/wiki/Balance_theory
৬) জ্যারেড ফোগল এবং সাবওয়ে সংক্রান্ত তথ্য
https://en.wikipedia.org/wiki/Jared_Fogle
৭) টাইগার উডসের গল্প তো এখন পুরনো হয়ে গেছে।
https://www.biography.com/news/tiger-woods-sex-scandal-facts
৮) নিউজিল্যান্ডের রাগবী প্লেয়ার কার্টারের ড্রাঙ্ক ড্রাইভ ঘটনা
https://www.independent.co.uk/sport/rugby/rugby-union/news-comment/dan-carter-drink-driving-new-zealand-rugby-player-all-blacks-sorry-facebook-a7584826.html
৯) এডিসন চ্যানের স্ক্যান্ডাল
https://en.wikipedia.org/wiki/Edison_Chen_photo_scandal
১০) চার্লি শেনের যতো কান্ড
https://www.usatoday.com/story/life/people/2015/11/16/charlie-sheen-timeline-troubled-life/75893700/
১১) মাইকেল ফেলপসের ঘটনা
https://www.nytimes.com/2009/02/06/sports/othersports/06phelps.html
১২) সাকিব আল হাসানের নিষেধাজ্ঞা
https://www.bbc.com/bengali/news-50218667
ব্যর্থ ব্র্যান্ডের সমাধি
১) এই অধ্যায়ের জন্য ম্যাট হিগের ব্র্যান্ড ফেইলিওর বইটির প্রতি ঋণ স্বীকার করছি।
https://www.nyjournalofbooks.com/book-review/brand-failures-truth-about-100-biggest-branding-mistakes-all-time
২) সুইজারল্যান্ডের ব্যবসায়ী এবং লেখক রফ ডোবেলি এই মনস্তাত্ত্বিক অবস্থাকে বলছেন - Survivorship Bias
https://www.goodreads.com/book/show/16248196-the-art-of-thinking-clearly
https://en.wikipedia.org/wiki/Survivorship_bias
৩) Colgate Kitchen Entrees নামে বেশ কিছু খাদ্যদ্রব্য বাজারে আসলো।
https://www.weirduniverse.net/blog/comments/colgate_kitchen_entrees
৪) বাজারে পন্ডস টুথপেস্ট এনেছিল ইউনিলিভার।
https://brandalyzer.blog/2010/11/12/pond%E2%80%99s-toothpaste/
৫) কেলগ কর্ণ ফ্লেকস ইন্ডিয়ার বাজারে এনেছিল, কিন্তু বৃহৎ পরিসরে সাফল্য পায়নি ব্র্যান্ডটি।
https://www.translatemedia.com/translation-blog/how-kelloggs-failed-and-then-won-in-india/
৬) ইন্ডিয়ায় বিগ ম্যাক এনে বিপদে পড়েছিল ম্যাকডোনাল্ডস।
https://www.theguardian.com/world/2000/dec/28/globalisation.lukeharding
৭) ফ্রান্সে হলমার্কের ব্যর্থতা
http://brandfailures.blogspot.com/2006/12/brand-culture-failures-hallmark-in.html
৮) মেক্সিকোতে পার্কার কলমের ব্যর্থতা
https://www.bartleby.com/essay/Parker-Pens-Failures-Of-Global-Marketing-PJUCBSEMANR
৯) জার্মানীতে ভিকসের ঝামেলা
https://brandalyzer.blog/2010/11/12/culture-problems/
১০) পণ্যের মান এবং কার্যকারিতার কারণে ব্যর্থতার তালিকায় ইউনিলিভারের পার্সিল পাওয়ারের (Persil Power) নাম থাকবে শুরুতে।
http://brandfailures.blogspot.com/2006/11/brand-idea-failures-persil-power.html
১১) ১৯৮৮ সালে রেনল্ড টোব্যাকো বাজারে আনে ধোঁয়ামুক্ত সিগারেট (smokeless cigarette) ব্র্যান্ড প্রিমিয়ার (Premier)। শুরুতেই ধাক্কা খায় ব্র্যান্ডটি।
https://www.nytimes.com/1989/03/01/business/smokeless-cigarette-a-failure-for-reynolds.html
১২) ফোর্ড এডসেল ব্যর্থ হয়েছিল।
https://auto.howstuffworks.com/why-the-ford-edsel-failed.htm
No comments:
Post a Comment